প্রতি বছরই জানুয়ারি ও ফেব্রুয়ারি মাস দুটিতে নানা বিজ্ঞান বিষয়ক কর্মসূচি গ্রহণ করা হয় আমাদের দেশে। কারণ জানুয়ারি মাসের প্রথম সপ্তাহটি (৩-৭ তারিখ) পালিত হয় Indian Science Congress সপ্তাহ হিসাবে এবং ফেব্রুয়ারি মাসের ২৮ তারিখ পালিত হয় National Science Day হিসাবে। এই পরিপ্রেক্ষিতে আমাদের বিজ্ঞান ও বিজ্ঞানী ওয়েবজিনেও কিছু বিশেষ নিবন্ধ প্রকাশ করার চেষ্টা করেছি।

বিজ্ঞান শুধু পুঁথিগত বিদ্যার মধ্যে সীমাবদ্ধ রাখলে তা সার্বিক উন্নতির কাজে লাগেনা। সেই জ্ঞান সকলের মাঝে ছড়িয়ে না দিলে সাধারণ মানুষ চিরকালই অজ্ঞ হয়ে থাকেন, বিজ্ঞানের সঠিক ব্যবহারটা তারা আর করে উঠতে পাড়েন না। আর সেই বিষয় নিয়েই মনোরঞ্জন ঘোষাল-এর এই লেখা।

বিজ্ঞানের কোন থিওরি-গত বিদ্যা ও তার প্র্যাকটিক্যাল দুটোর মধ্যে রয়েছে আকাশ জমিন ফারাক

বাস্তব বড় কঠিন।…


সামাজিক জীবনে খেলাধুলা একটি অবিচ্ছেদ্য অঙ্গ। প্রতিটি মানুষের মধ্যে খেলাধুলার আকর্ষণ শৈশব থেকেই লক্ষ করা যায়। খেলাধুলার প্রতি আগ্রহ শুধু মানুষের মধ্যে নয়, পশুপাখিদের মধ্যেও দেখা যায়। আদিমকালে মানুষ অরণ্যে, গুহায় বাস করত। তখন জীবন ধারণের জন্য তাদের প্রতিনিয়ত সংগ্রাম করতে হত। এই লড়াইয়ে কখনও জয় ছিল, কখনও পরাজয় ছিল। সে যুগে খাদ্য সংগ্রহের অন্যতম উপায় ছিল শিকার। সে সময়কার জীবন সংগ্রামের প্রতিচ্ছবি বর্তমানে বহু খেলাধুলার মধ্যে প্রতিফলিত হতে দেখা যায়।

যুগের সঙ্গে তাল মিলিয়ে খেলাধুলার রীতি, নিয়ম ও পদ্ধতি্র অনেক পরিবর্তন ঘটেছে। ইদানীং শহরাঞ্চলের ছেলেমেয়েদের দলবদ্ধ খেলার পরিবর্তে কম্পিউটারের সামনে বসে একক খেলাতেই বেশি মেতে থাকতে দেখা যায়। তুলনায়…


মনে আছে তো পলিমারের তৈরি লম্বা বাঁশের (রূপক অর্থে) কথা। একটু মনে করিয়ে দেই ।তিনটি ছোট ছোট অংশ ( রাসায়নিক) দিয়ে তৈরি neclutide (ম্যাক্রো অনু)নামক মনোমার।সেটা জুড়ে জুড়ে পলিমার। nucliotide এর তিন অংশ হল, ফসফেট,সুগার এবং নাইট্রোজেন বেস।

এবার জানব DNA কাকে বলে।

রাইবোস সুগার থেকে যদি অক্সিজেন তাড়িয়ে দেই কি হবে? Deoxyribose। DNA তৈরির জন্য , Nucleotide এ থাকছে , ফসফেট,Deoxyribose আর চার ধরণের নাইট্রোজেন বেস এর যে কোন একটা । এই মনোমার যখন পলিমার হবে তার ক্রমিক nucleotide হবে … PSA +PSG+ PSC+ PST+ PSA….এই ভাবে চলতে থাকবে ।

Nucleotide এর ক্রম হতে পারে at random।এই লম্বা বাঁশের দেহ (strand) তৈরি হয় ফসফেট…


“জিন”শব্দের সাথে পরিচয় কোন ছোটবেলাতেই হয়ে যায়। আলাদিনের চিরাগ গল্পে জিনের কথা পড়েছি। আজকের জিন (gene) আলোচনা হবে জীব বিজ্ঞানের প্রেক্ষিতে। কয়েক দিন আগে খবরের কাগজে বেশ একটা গুরুত্বপূর্ণ খবর আমার নজর কেড়েছিল। খবরটা ছিল এরকম…

বিগত তেরো বছরের চেষ্টায় বিজ্ঞানীরা অবশেষে গম (wheat) এর Genome এর রহস্য উদঘাটন করেছে। এই কাজে সত্তরটি বিশ্ব বিদ্যালয় যুক্ত ছিল। এই গবেষণাপত্র লিখেছেন কুড়ি জন বিজ্ঞানী। আমি এই খবরের হেডলাইন ফেস বুকে পোস্ট করেছিলাম উৎসাহী মানুষদের গোচরে আনার জন্য। অনেকেই পড়েছেন। বন্ধু শ্রী গৌতম ব্যানার্জি এই বিষয়ে উৎসাহ দেখিয়েছেন এবং অনুরোধ করেছেন এই ব্যাপারটি একটু বিশদে বোধযোগ্য ভাবে আলোচনা করতে। আমি সরাসরি আমার…


স্ফটিক কী?

স্ফটিক শব্দটির সঙ্গে কম বেশি প্রায় সবাই পরিচিত। বিজ্ঞানের ভাষায় এই স্ফটিক হল একরকমের কঠিন পদার্থ যা মৌল অথবা যৌগ দুইই হতে পারে। তাই এর উপাদান বস্তুকণাসমূহ (constituent particles) হতে পারে অণু, পরমাণু অথবা আয়ন।এই বস্তুকণার দল স্ফটিকের অভ্যন্তরে খুব শৃঙ্খলাবদ্ধ ভাবে যে যার একটি বিশিষ্ট নির্দিষ্ট অবস্থানে স্থির থাকে। আর এই বিশেষ রকমের স্থির নির্দিষ্ট অবস্থানভেদের জন্যই আমরা দেখি বিভিন্ন ত্রিমাত্রিক জ্যামিতিক আকার বিশিষ্ট স্ফটিক — ঘনকাকৃতি (cubic), চতুস্তলক (tetrhedral), অষ্টতলক (octahedral)ইত্যাদি।

তরল স্ফটিক কী?

তবে না, এই উপস্থাপনায় স্ফটিক নিয়ে আলোচনায় আমি আসছিনা। আমার আলোচ্চ বিষয় ‘তরল স্ফটিক’। বিষয়টা কিন্তু অবশ্যই তরলীকৃত (molten) স্ফটিক নয়।আসুন আমরা দেখি জিনিসটা আসলে কি।

1888…


এই প্রবন্ধটি ২০২১ সালের জানুয়ারি মাসের বিশেষ নিবন্ধ হিসাবে নির্বাচিত হয়েছে। আশাকরি পড়ে আনন্দ পাবেন।

বাবুরা খুব গরিব। তার বাবা ভোরে তিনচাকার সাইকেল ভ্যান নিয়ে হাটে চলে যায়। সেখান থেকে কাঁচা আনাজ সবজি এসব নিয়ে এসে বাড়ি বাড়ি বিক্রি করে। ফেরে সেই বেলা দুটো আড়াইটের সময়। তখন পড়ে থাকে কিছু শুকনো সবজি।তাই সকালে আনাজ তেমন ঘরে থাকে না বাবুদের। মা তাড়াতাড়ি কোনোরকমে আলুভাতে আর ডাল তৈরি করে বাবুকে খেতে দেয়। বাবু স্কুলে চলে গেলে বাবুর মা কয়েক বাড়ি কাজে যায়। তা সেদিন বাবুর মায়ের উঠতে খুব দেরি হয়ে গেছে।

আগের দিন শরীর একটু খারাপ ছিল। তাড়াতাড়ি ভাত আর আলুভাতেই বেড়ে দিল বাবুকে।কিন্তু মুশকিল হল আলুভাতেটা মাখা নিয়ে। এত গরম যে হাতে ধরাই যাচ্ছে না। বাবুর…


বিশ্বে যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর,
অর্ধেক তার করিয়াছে নারী অর্ধেক তার নর।

Image for post
Image for post

কৃষ্ণকামিনী রোহাতগি মুখার্জি (Krishna Kamini Rohatgi-Mukherjee) বাঙালী বিজ্ঞান মহাকাশের এক উজ্জ্বল জ্যোতিষ্ক। ইনি তিলোত্তমা কলকাতার এক মহীয়সী নারী। এই শহরের এক বিশিষ্ট শিল্পপতি পরিবারে জন্মগ্রহণ করেন তিনি।

অর্থের বৈভব কখনোই তাঁকে সারস্বত সাধনা থেকে দূরে সরিয়ে রাখেনি। আজন্ম প্রতিভাময়ী কৃষ্ণকামিনী কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন এবং উচ্চশিক্ষা ও গবেষণার জন্য বিলেত যান।

বিদেশে কৃষ্ণকামিনীর গবেষণার বিষয়

সেখানে বিশ্বখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক বিশ্বখ্যাত বিজ্ঞানী অধ্যাপক বাওয়েন এর অধীনে গবেষণা শুরু করেন এবং 1952 সালে তিনি ডি. ফিল ডিগ্রী লাভ করেন। তাঁর গবেষণার ক্ষেত্রটি ছিল অতিশয় জটিল। কার্বন টেট্রাক্লোরাইড…


ইউভাইটিস (Uveitis) রোগটি কী?

আজ আপনাদের পরিচিতি ঘটাবো একটি চোখ সংক্রান্ত রোগ সম্পর্কে। এই রোগটি খুব সাধারণ রোগ এবং প্রতিবছর বহু মানুষ এই রোগে আক্রান্ত হয়ে থাকেন। যারা শারীরবিদ্যা নিয়ে পড়াশোনা করেছেন তাদের হয়তো অনেকেরই জানা রোগটি সম্পর্কে।

বিগত বছর এই রোগ দ্বারা আক্রান্ত হওয়ার পর বিভিন্ন ডাক্তারদের কাছ থেকে রোগটি সম্পর্কে যে তথ্য সংগ্রহ করেছি আজ এই লেখায় সেগুলোকেই বলব এক এক করে এবং তার সাথে সাথে আরেকটি খুব সাধারণ রোগ Conjunctivitis এর সাথে পার্থক্য কোথায় সেটিও বলব কারণ আমরা যারা সাধারণ মানুষ তাদের ক্ষেত্রে সবচেয়ে কঠিন হচ্ছে দুটো রোগের লক্ষণগুলির মধ্যে পার্থক্য না করতে পারা।

এই রোগটিকে অর্থাৎ ইউভাইটিস (Uveitis রোগটিকে যদি…


বাল্ট্রা দ্বীপের দুঃখ

পৃথিবীতে এমন অনেক জায়গা আছে যেখানে নানা রকমের অদ্ভুত ঘটনা ঘটে। রহস্যময় এই জায়গাগুলিকে প্রখ্যাত ভূতত্ববিদ ইভান স্যান্ডারসন নাম দিয়েছেন ‘ভোরটেঙ’। এর অর্থ ঘুর্ণিপাক। বিজ্ঞানী ব্রাড স্টেইজার অবশ্য এই ধরনের জায়গাগুলোকে “উইন্ডো এরিয়া” বলতেই পছন্দ করেন। এরকমই একটি রহস্যময় জায়গা হচ্ছে গ্যালাপাগোস দ্বীপপুঞ্জের বাল্ট্রা দ্বীপ বা ইসলা বাল্ট্রা (Isla Baltra)।

বাল্ট্রা দ্বীপের খুব দুঃখ। ওর কোনো বন্ধু নেই। সবাই ওকে এড়িয়ে চলে। পাখিরা আকাশ পথে উড়ে যায় কিন্তু কেউই নেমে এসে ওকে গান শোনায় না। অথচ সবুজে ঢাকা পড়শিদের সঙ্গে ওরা সারাদিন কত গল্প করে গান করে। পাশের খাল দিয়ে মাছগুলো যখন সাঁতার কেটে এদিক থেকে ওদিকে যায় তখন ওরা…


বাঘের মাসী বিড়াল। তাহলে সিংহ বা জ়াগুয়ারের সংগে বিড়ালের সম্পর্ক কী? হ্যাঁ, সম্পর্ক একটা আছে। এরা একই শ্রেণীভুক্ত। বিজ্ঞানের ভাষায় সিংহ, বাঘ, জাগুয়ার, চিতা, পুমা, চিতাবাঘ, বিড়াল ইত্যাদি ( 37 ধরনের প্রাণী) বিড়াল গোষ্ঠী ( Felidae) পরিবারভুক্ত প্রাণী। তবে বাঘ ছাড়া আর কারো সঙ্গে বিড়ালের মাসী-পিসি সম্পর্ক আছে কিনা জানা নেই। যাইহোক, আপাতত সম্পর্কের কথা সরিয়ে রেখে এই প্রবন্ধের নায়কের কথায় আসি।

এই প্রবন্ধের নায়ক চিতার তেজোদীপ্ত দৌড় দেখলে উত্তেজনার আবেশে মন ভরে যায়। যেমন তার ভঙ্গিমা তেমন তার ক্ষিপ্রগতি। স্থলজীবি স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে এত জোরে আর কেউ দৌড়াতে পারে না। সৌন্দর্যের বিচারেও চিতা প্রথম সারিতে থাকবে। ক্ষীণকটি, হাল্কা-পাতলা চেহারা…

Sayantani Banerjee

A designer by passion, a writer by choice, a digital marketer by profession

Get the Medium app

A button that says 'Download on the App Store', and if clicked it will lead you to the iOS App store
A button that says 'Get it on, Google Play', and if clicked it will lead you to the Google Play store