Are you a graduate looking for a job in your chosen field of study? or, are you an undergraduate dreaming about pursuing a career in your favorite subject? Well, you should gear up right now and start looking for internships before plunging into the work environment directly.

Internship and its values
Internship and its values

An internship is perhaps the best way for a graduate or undergraduate student to learn a trade professionally. Almost 84% of new generation students in India are now looking for internship opportunities, a survey conducted in collaboration with the All India Council for Technical Education (AICTE), has just said. …


Students study to learn and practice what they have been taught in the classes by their teachers. Studying is essential for success in life. Hence, developing a good study habit is important in any student’s life. However, it has been observed that many students develop some bad study habits that often lead to their destruction in career and future life.

Image Source: Pexels.com

Why is Studying Important?

Have you ever attempted any test paper or a major examination in your school or college without rehearsing the subject beforehand? And if you did the results were obviously disastrous. …


‘ধন্ধ’ থেকে ধাঁধা

সংস্কৃত শব্দ ‘ধন্ধ’ থেকে বাংলায় ধাঁধা শব্দের উৎপত্তি। ধঁধা বা হেঁয়ালিতে থাকে কৌতুকমিশ্রিত কূটপ্রশ্ন। জীবনের অভিজ্ঞতা থেকে রসদ সংগ্রহ করে প্রশ্নের আকারে তৈরি হয় এইসব ধাঁধা। তাই বলা যায় গ্রামবাংলার মানুষের কাছে এটি একটি শক্তিশালী শিক্ষার মাধ্যম। পৃথিবীর বহু আদিম সমাজে আজও ধাঁধা লোকশিক্ষার একমাত্র উপায়। ধাঁধা শুধু ধন্দ সৃষ্টি করে না। এতে থাকে বুদ্ধির দীপ্তি, হাস্য-রসিকতা, চিন্তা বা মননের উৎকর্ষ ইত্যাদি। প্রশ্ন ও উত্তরের মাঝে থাকে সুচতুর ইঙ্গিত।

গ্রামান্তরে ছড়িয়ে থাকা অজস্র ধাঁধা

আমাদের জীবনে পদে পদে গণিতের ব্যবহার। তাই ধাঁধার জগতে গণিতের প্রভাব থাকাটা অস্বাভাবিক নয়। গ্রামে গ্রামান্তরে ছড়িয়ে আছে এই ধরনের অজস্র ধাঁধা যেগুলির ব্যবহারের ক্ষেত্রে যেমন থাকে রঙ্গরসিকতা তেমন থাকে গণিতচর্চা…


প্রতি বছরই জানুয়ারি ও ফেব্রুয়ারি মাস দুটিতে নানা বিজ্ঞান বিষয়ক কর্মসূচি গ্রহণ করা হয় আমাদের দেশে। কারণ জানুয়ারি মাসের প্রথম সপ্তাহটি (৩-৭ তারিখ) পালিত হয় Indian Science Congress সপ্তাহ হিসাবে এবং ফেব্রুয়ারি মাসের ২৮ তারিখ পালিত হয় National Science Day হিসাবে। এই পরিপ্রেক্ষিতে আমাদের বিজ্ঞান ও বিজ্ঞানী ওয়েবজিনেও কিছু বিশেষ নিবন্ধ প্রকাশ করার চেষ্টা করেছি।

বিজ্ঞান শুধু পুঁথিগত বিদ্যার মধ্যে সীমাবদ্ধ রাখলে তা সার্বিক উন্নতির কাজে লাগেনা। সেই জ্ঞান সকলের মাঝে ছড়িয়ে না দিলে সাধারণ মানুষ চিরকালই অজ্ঞ হয়ে থাকেন, বিজ্ঞানের সঠিক ব্যবহারটা তারা আর করে উঠতে পাড়েন না। আর সেই বিষয় নিয়েই মনোরঞ্জন ঘোষাল-এর এই লেখা।

বিজ্ঞানের কোন থিওরি-গত বিদ্যা ও তার প্র্যাকটিক্যাল দুটোর মধ্যে রয়েছে আকাশ জমিন ফারাক

বাস্তব বড় কঠিন।…


সামাজিক জীবনে খেলাধুলা একটি অবিচ্ছেদ্য অঙ্গ। প্রতিটি মানুষের মধ্যে খেলাধুলার আকর্ষণ শৈশব থেকেই লক্ষ করা যায়। খেলাধুলার প্রতি আগ্রহ শুধু মানুষের মধ্যে নয়, পশুপাখিদের মধ্যেও দেখা যায়। আদিমকালে মানুষ অরণ্যে, গুহায় বাস করত। তখন জীবন ধারণের জন্য তাদের প্রতিনিয়ত সংগ্রাম করতে হত। এই লড়াইয়ে কখনও জয় ছিল, কখনও পরাজয় ছিল। সে যুগে খাদ্য সংগ্রহের অন্যতম উপায় ছিল শিকার। সে সময়কার জীবন সংগ্রামের প্রতিচ্ছবি বর্তমানে বহু খেলাধুলার মধ্যে প্রতিফলিত হতে দেখা যায়।

যুগের সঙ্গে তাল মিলিয়ে খেলাধুলার রীতি, নিয়ম ও পদ্ধতি্র অনেক পরিবর্তন ঘটেছে। ইদানীং শহরাঞ্চলের ছেলেমেয়েদের দলবদ্ধ খেলার পরিবর্তে কম্পিউটারের সামনে বসে একক খেলাতেই বেশি মেতে থাকতে দেখা যায়। তুলনায়…


মনে আছে তো পলিমারের তৈরি লম্বা বাঁশের (রূপক অর্থে) কথা। একটু মনে করিয়ে দেই ।তিনটি ছোট ছোট অংশ ( রাসায়নিক) দিয়ে তৈরি neclutide (ম্যাক্রো অনু)নামক মনোমার।সেটা জুড়ে জুড়ে পলিমার। nucliotide এর তিন অংশ হল, ফসফেট,সুগার এবং নাইট্রোজেন বেস।

এবার জানব DNA কাকে বলে।

রাইবোস সুগার থেকে যদি অক্সিজেন তাড়িয়ে দেই কি হবে? Deoxyribose। DNA তৈরির জন্য , Nucleotide এ থাকছে , ফসফেট,Deoxyribose আর চার ধরণের নাইট্রোজেন বেস এর যে কোন একটা । এই মনোমার যখন পলিমার হবে তার ক্রমিক nucleotide হবে … PSA +PSG+ PSC+ PST+ PSA….এই ভাবে চলতে থাকবে ।

Nucleotide এর ক্রম হতে পারে at random।এই লম্বা বাঁশের দেহ (strand) তৈরি হয় ফসফেট…


“জিন”শব্দের সাথে পরিচয় কোন ছোটবেলাতেই হয়ে যায়। আলাদিনের চিরাগ গল্পে জিনের কথা পড়েছি। আজকের জিন (gene) আলোচনা হবে জীব বিজ্ঞানের প্রেক্ষিতে। কয়েক দিন আগে খবরের কাগজে বেশ একটা গুরুত্বপূর্ণ খবর আমার নজর কেড়েছিল। খবরটা ছিল এরকম…

বিগত তেরো বছরের চেষ্টায় বিজ্ঞানীরা অবশেষে গম (wheat) এর Genome এর রহস্য উদঘাটন করেছে। এই কাজে সত্তরটি বিশ্ব বিদ্যালয় যুক্ত ছিল। এই গবেষণাপত্র লিখেছেন কুড়ি জন বিজ্ঞানী। আমি এই খবরের হেডলাইন ফেস বুকে পোস্ট করেছিলাম উৎসাহী মানুষদের গোচরে আনার জন্য। অনেকেই পড়েছেন। বন্ধু শ্রী গৌতম ব্যানার্জি এই বিষয়ে উৎসাহ দেখিয়েছেন এবং অনুরোধ করেছেন এই ব্যাপারটি একটু বিশদে বোধযোগ্য ভাবে আলোচনা করতে। আমি সরাসরি আমার…


স্ফটিক কী?

স্ফটিক শব্দটির সঙ্গে কম বেশি প্রায় সবাই পরিচিত। বিজ্ঞানের ভাষায় এই স্ফটিক হল একরকমের কঠিন পদার্থ যা মৌল অথবা যৌগ দুইই হতে পারে। তাই এর উপাদান বস্তুকণাসমূহ (constituent particles) হতে পারে অণু, পরমাণু অথবা আয়ন।এই বস্তুকণার দল স্ফটিকের অভ্যন্তরে খুব শৃঙ্খলাবদ্ধ ভাবে যে যার একটি বিশিষ্ট নির্দিষ্ট অবস্থানে স্থির থাকে। আর এই বিশেষ রকমের স্থির নির্দিষ্ট অবস্থানভেদের জন্যই আমরা দেখি বিভিন্ন ত্রিমাত্রিক জ্যামিতিক আকার বিশিষ্ট স্ফটিক — ঘনকাকৃতি (cubic), চতুস্তলক (tetrhedral), অষ্টতলক (octahedral)ইত্যাদি।

তরল স্ফটিক কী?

তবে না, এই উপস্থাপনায় স্ফটিক নিয়ে আলোচনায় আমি আসছিনা। আমার আলোচ্চ বিষয় ‘তরল স্ফটিক’। বিষয়টা কিন্তু অবশ্যই তরলীকৃত (molten) স্ফটিক নয়।আসুন আমরা দেখি জিনিসটা আসলে কি।

1888…


এই প্রবন্ধটি ২০২১ সালের জানুয়ারি মাসের বিশেষ নিবন্ধ হিসাবে নির্বাচিত হয়েছে। আশাকরি পড়ে আনন্দ পাবেন।

বাবুরা খুব গরিব। তার বাবা ভোরে তিনচাকার সাইকেল ভ্যান নিয়ে হাটে চলে যায়। সেখান থেকে কাঁচা আনাজ সবজি এসব নিয়ে এসে বাড়ি বাড়ি বিক্রি করে। ফেরে সেই বেলা দুটো আড়াইটের সময়। তখন পড়ে থাকে কিছু শুকনো সবজি।তাই সকালে আনাজ তেমন ঘরে থাকে না বাবুদের। মা তাড়াতাড়ি কোনোরকমে আলুভাতে আর ডাল তৈরি করে বাবুকে খেতে দেয়। বাবু স্কুলে চলে গেলে বাবুর মা কয়েক বাড়ি কাজে যায়। তা সেদিন বাবুর মায়ের উঠতে খুব দেরি হয়ে গেছে।

আগের দিন শরীর একটু খারাপ ছিল। তাড়াতাড়ি ভাত আর আলুভাতেই বেড়ে দিল বাবুকে।কিন্তু মুশকিল হল আলুভাতেটা মাখা নিয়ে। এত গরম যে হাতে ধরাই যাচ্ছে না। বাবুর…


বিশ্বে যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর,
অর্ধেক তার করিয়াছে নারী অর্ধেক তার নর।

কৃষ্ণকামিনী রোহাতগি মুখার্জি (Krishna Kamini Rohatgi-Mukherjee) বাঙালী বিজ্ঞান মহাকাশের এক উজ্জ্বল জ্যোতিষ্ক। ইনি তিলোত্তমা কলকাতার এক মহীয়সী নারী। এই শহরের এক বিশিষ্ট শিল্পপতি পরিবারে জন্মগ্রহণ করেন তিনি।

অর্থের বৈভব কখনোই তাঁকে সারস্বত সাধনা থেকে দূরে সরিয়ে রাখেনি। আজন্ম প্রতিভাময়ী কৃষ্ণকামিনী কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন এবং উচ্চশিক্ষা ও গবেষণার জন্য বিলেত যান।

বিদেশে কৃষ্ণকামিনীর গবেষণার বিষয়

সেখানে বিশ্বখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক বিশ্বখ্যাত বিজ্ঞানী অধ্যাপক বাওয়েন এর অধীনে গবেষণা শুরু করেন এবং 1952 সালে তিনি ডি. ফিল ডিগ্রী লাভ করেন। তাঁর গবেষণার ক্ষেত্রটি ছিল অতিশয় জটিল। কার্বন টেট্রাক্লোরাইড…

Sayantani Banerjee

A designer by passion, a writer by choice, a digital marketer by profession

Get the Medium app

A button that says 'Download on the App Store', and if clicked it will lead you to the iOS App store
A button that says 'Get it on, Google Play', and if clicked it will lead you to the Google Play store